Communication skill

8 views
2 Comments

Communication skill

বিশ্ববিদ্যালয় জীবন শেষ করেছি।বন্ধুদের সাথে যেমনটা সম্পর্ক থাকা দরকার তা ছিল এবং বর্তমান আছে!কিন্তু,শিক্ষকদের সাথে তেমন সম্পর্কটা নেই! এক্ষেত্রে আমার যোগাযোগ দক্ষতা(Communication Skill) বাড়ানো যায় কিভাবে?

বর্তমান সময়ে যোগাযোগ দক্ষতা বা Communication Skill একটি গুরুত্বপূর্ণ বিষয়।যদি আপনি আপনার যোগাযোগ দক্ষতাটা পরিপূর্ণ একটা রুপে দেখতে চান, তাহলে পরিবার থেকে শুরু করে প্রফেশনাল ক্ষেত্র পর্যন্ত এটা আপনার জন্য প্রয়োজনীয়।
এক্ষেত্রে আপনি কিছু গুরুত্বপূর্ণ দিক মেনে চলার চেষ্টা করতে পারেন। যেমনঃ সবার সাথে সরল ভাষায় তথ্য আদান-প্রদান করা,কোনো বিষয় সম্পূর্ণ বুঝে তারপর তার উত্তর বা মতামত দেওয়া,নিজের বন্ধুত্বটা টিকিয়ে রাখার জন্যে হলেও,আপনার কিছু গুরুত্বপূর্ণ মানুষের সাথে যোগাযোগ দক্ষতা বজায় রাখুন।
….আশা করছি,এই কয়েকটি কাজ আপনাকে অনেকটা সাহায্য করবে।

আচ্ছা,আপনি আপনার শিক্ষকদের সাথে যোগাযোগ টা বজায় রাখার জন্য ভার্চুয়াল কিছু থিওরী ব্যবহার করতে পারেন।যেহেতু তাদের সাথে ফিসিক্যালি দেখা হওয়ার সম্ভাবনা খুব কম।
যেমন আপনি তাদের সাথে সোশ্যাল মিডিয়ায় যুক্ত হয়ে,তাদের পোস্ট করা ছবি বা স্টেটাস এ কমেন্ট করতএ পারেন।পোস্ট এ রিএক্ট দিতে পারেন।এতে হয় কি,এই কমেন্ট,রিপ্লাই -এগুলোর মাধ্যমে একটা কন্টিনিউয়াস কমিউনিকেশন বজায় থাকে।আবার আপনি আপনার কোনো সমস্যার সমাধান চাওয়ার জন্য তাদের কাছে যেতে পারেন।এভাবে একটা কন্টিনিউয়াস কমিউনিকেশন এর ফ্লো বজায় রাখতে পারেন।

0