Communication skill

12 views
4 Comments

Communication skill

আমি কিভাবে আমার “যোগাযোগ দক্ষতা”-র উন্নতি করতে পারি?

নিজের যোগাযোগ দক্ষতার উন্নতি আপনি বিভিন্ন উপায়ে করতে পারেন।তন্মধ্যে গুরুত্বপূর্ণ কিছু অভ্যাস হয়তো আপনার যোগাযোগ দক্ষতার উন্নতিতে দারুণভাবে কাজ করবে!
দেখে নিন সেগুলোঃ-

•নিজের ভুল হলে তা স্বীকার করুন সঙ্গে সঙ্গে। ভুল শুধরে নিয়ে সবার কাছে ক্ষমা প্রার্থনা করুন। এটি অন্যের নিকট আপনার গ্রহণযোগ্যতা বাড়াবে।

•নিজে কথা বলবেন অবশ্যই, তবে তার আগে মনোযোগ দিয়ে কথা শোনার অভ্যাস করুন। কোনো বিষয় নিয়ে আলোচনার সময় তা গুরুত্বের সঙ্গে শুনুন। প্রসঙ্গের বাইরে কথা বলতে যাবেন না। মনে রাখবেন একজন মনোযোগী শ্রোতা খুব সহজেই অন্যের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে পারে। কথা শোনা শেষ হলে আপনার বক্তব্য গুছিয়ে বলুন।

•নিজের ইতিবাচক দিকগুলো তুলে ধরার চেষ্টা করুন। তবে নিজের বক্তব্য প্রতিষ্ঠা করার জন্য কখনো জোর খাটাতে যাবেন না। আপনার বক্তব্যের পক্ষে জোরালো যুক্তিগুলো তুলে ধরুন সুন্দর করে।

•সবসময় কথা বলবেন আত্নবিশ্বাসের সঙ্গে। তবে আচরণে অহংকার বা জেদ যেন প্রকাশ না পায় সেদিকে লক্ষ্য রাখবেন।

  1. মুলত চেষ্টা করুন সর্বদা যুক্তি সম্পন্ন কথা বলার, সহজ ভাষায় আকর্ষণীয়ভাবে কথা বলার তাহলে অপর একজন মনযোগ দিয়ে শুনবে। এছাড়া আপনি একজন ভালো শ্রোতায় পরিণত হোন। আপনি যখন তার কথা মনযোগ দিয়ে শুনবেন,সে কিন্তু অনেক খুশি হবে এবং সে ও আপনার প্রতি মনযোগ দিয়েই সব কথা শুনবে। আপনি চাইলে আয়মান সাদিক ভাইয়া কে ফলো করতে পারেন,আমি তাকে ফলো করেই অনেক কিছু শিখেছি,শিখছি এবং শিখবো। এছাড়া অনেক অনেক বই পড়ুন, নিজের শব্দ ভান্ডার বৃদ্ধি করুন। ধন্যবাদ।

1. Spend time alone, just thinking.
2. Focus on who you’re speaking with.
3. Express your edited thoughts.
4. Read high-quality articles and books.
5. Write out what you want to say before you say it.
6. Practice saying more with less by texting.

Think on different topics and try to start a conversation with others

0