Communication skill

14 views
3 Comments

Communication skill

communicatio skill নিয়ে আমার পূর্ববর্তী করা একটি প্রশ্নে খুব ভালোকিছু সাজেশন পেয়েছিলাম Seed to BIG-থেকে।..তার জন্য অনেক অনেক ধন্যবাদ জানাই।
আমি কিছুটা বিস্তারিত আলোচনাসহ ভালো যোগাযোগ দক্ষতা অর্জন করার কিছু টিপস জানতে চাচ্ছি।…অগ্রীম ধন্যবাদ❤️

যোগাযোগ অর্থ হচ্ছে উভয় দিক থেকে সমানভাবে ভাব প্রকাশ করা,একে অপরের মতামতের গুরুত্ব দেওয়া।আপনাকে অবশ্যই একজন ভালো বক্তার পাশাপাশি একজন ভালো শ্রোতা হতে হবে, অপর এক ব্যক্তি কি বলছে তা মনযোগ দিয়ে শুনুন এবং তার মতামতের প্রতি সম্মান প্রদর্শন করুন। তার সাথে আই কন্ট্যাক্ট রাখার চেষ্টা করবেন। অনেক ভদ্র ভাবে সহজ ভাষায় কথা বলবেন। ধন্যবাদ।

ব্যাক্তিগত এবং প্রফেশনাল ক্ষেত্রে ভালো যোগাযোগ দক্ষতা,খুব গুরুত্বপূর্ণ একটা ভূমিকা পালন করে।একইসাথে এই দক্ষতা আমাদের দৈনন্দিনসহ যেকোনো কাজের ক্ষেত্রেও একটা ভালো অংশ ধরে রাখে!নিম্নে আপনার জন্য তেমন কিছু সহজ সমাধান প্রদান করা হলোঃ-

◾আপনি যখন কারো সাথে কমিউনিকেট করার চেষ্টা করেন,তখন আপনার কথাগুলো যতটা না অডিয়েন্সকে বোঝানোর জন্য সাহায্য করে,তার থেকে বেশি আপনার বডি ল্যাঙ্গুয়েজ এক্ষেত্রে বেশি কাজ করে!নিজের মধ্যে আত্ববিশ্বাস নিয়ে আর আপনার কথায় বডি ল্যাঙ্গুয়েজকে মিল রেখে কথা বলার চেষ্টা করলে দেখবেন,নিজেকে খুব ভালো একজন বক্তা ভাবতে শুরু করবেন আপনি।যা কমিউনিকেশন স্কিলের জন্য অনেক অনেক বেশি গুরুত্বপূর্ণ।

◾আপনি যখন কথা বলা শুরু করবেন,তখন একটা প্রসেসকে ফলো করতে হবে।
আর তা হলো,আপনি নিজে একজন পার্সন আর আপনার সমস্ত অডিয়েন্স আরেকটা পার্সন।আর এই দুইক্ষেত্রে যখন ইন্টারেক্ট বজায় রাখবেন,দেখবেন প্রত্যাশার থেকেও বেশি কিছু দিতে পারবেন আপনার অডিয়েন্সকে আর এর থেকেই,আপনাকে নিয়ে সবার একটা পজিটিভ চিন্তাভাবনার সৃষ্টি হবে।

◾শুধু আপনি বলে যাবেন এমনটা যেন কখনো না হয়!দর্শককেও কিছু প্রশ্ন করার সুযোগ দিন,তবেই সম্ভব হবে,আপনাদের মধ্যে ভালো একটা কমিউনিকেশন ধরে রাখা।

◾সবথেকে গুরুত্বপূর্ণ হলো,আপনাকে একটা বেশ সময় দিতে হবে এ কাজে।তবেই,সম্ভব হবে আপনার যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করার নানা চিন্তাভাবনাগুলো সফল করার!

❤️❤️❤️

0